ডকুমেন্টরি

বিদ্যার্ঘ ।। ভাস্কর্যের শব্দায়ন ০৭ ।।

অতঃপর শব্দায়ন

আমাদের স্বাধিকার আন্দোলনে আত্মত্যাগকারী বীর সন্তানদের স্মৃতি চিরস্মরণীয় করে রাখতে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমানের পূন্যস্মৃতির স্মরণে স্থাপন করা হয় “বিদ্যার্ঘ” ভাস্কর্যটি। ভাস্কর্যটি তৈরি করেছেন শিল্পী শাওন সগীর সাগর।

বাংলাদেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয়। গণঅভ্যূত্থান থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারি বিরোধী আন্দোলনসহ মানুষের ন্যায্য অধিাকার আদায়ের সকল আন্দোলন-সংগ্রামে এই বিশ্ববিদ্যালয় রেখেছে অগ্রণী ভূমিকা। মহান মুক্তিযুদ্ধে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ নানা শ্রেণির মানুষ আত্মাহূতি দিয়েছেন। যাদের মধ্যে অন্যতম নাম শহীদ হবিবুর রহমান।
১৯৭১ সালের ৫ই এপ্রিল পাক হানাদার বাহিনী তাঁর বাসায় অভিযান চালিয়ে তাকে বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনে ধরে নিয়ে যায় এবং সেখানেই তাকে বর্বরভাবে হত্যা করে। মুক্তিযুদ্ধ চলাকালীন এই বিশ্ববিদ্যালয় অনেক প্রাণের বলিদান স্বীকার করেছে।

স্বাধিকার আন্দোলনে আত্মত্যাগকারী সেই সমস্ত বীর সন্তানদের স্মৃতি চিরস্মরণীয় করে রাখতেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ হবিবুর রহমান হলের গেটের সামনে স্থাপন করা হয় “বিদ্যার্ঘ” ভাস্কর্যটি। ভাস্কর্যটি তৈরি করেছেন শিল্পী শাওন সগীর সাগর। ২০১১ সালের ২৬শে মার্চ ভাস্কর্যটি উন্মোচন করা হয়।
কালো রঙের ষষ্টভূজের ওপর শহীদ হবিবুর রহমানের আবক্ষটি স্থাপন করা হয়েছে। এই ষষ্টভূজ দ্বারা আমাদের স্বাধীনতা আন্দোলনের ছয়টি গুরুত্বপূর্ণ ধাপ বোঝানো হয়েছে। ষষ্টভূজের সবদিকে লাল টেরাকোটায় অঙ্কিত হয়েছে খণ্ড খণ্ড চিত্র। যেখানে আমাদের স্বাধীনতার সংগ্রাম-আন্দোলনের ছবি ফুটে উঠেছে। শ্বেত রঙের আবক্ষের পিছনেই বন্দুক ও কলম হাতে দাঁড়িয়ে রয়েছে দুইজন মুক্তিযোদ্ধা। এখানে বন্দুকের থেকে কলমের উচ্চতা বেশি রাখা হয়েছে যা জ্ঞানশক্তির প্রতীকিরূপে প্রতিয়মান হয়েছে।

লাল রঙের ইটের বেষ্টনী দিয়ে পুরো ষষ্ঠভূজকে আবদ্ধ করা হয়েছে। বেষ্টনীর মাঝেমাঝে রয়েছে সবুজ ঘাস যা দেশের লাল সবুজের পতাকা নির্দেশ করে। সম্পূর্ণ লাল রঙের ইটের বেষ্টনীর ওপর বাঁকানো স্টিলের দণ্ড দ্বারা ঘিরে রাখা হয়েছে। যা মানব বন্ধনের অবয়ব নিয়েছে। যেনো বাঁকানো স্টিলের দণ্ডগুলো পরস্পর হাত ধরে ঐক্যবদ্ধভাবে দাঁড়িয়ে দেশের স্বাধীনতা রক্ষা করে চলেছে। দেশের নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার ইতিহাস, ঐতিহ্য ও আত্মত্যাগের গাথা পৌঁছে দিতে “বিদ্যার্ঘ” ভাস্কর্যটি রেখে চলেছে অনন্য অবদান।

অপরাজেয় বাংলা ।। ভাস্কর্যের শব্দায়ন ০১ ।।
ডকুমেন্টরি
স্বোপার্জিত স্বাধীনতা ।। ভাস্কর্যের শব্দায়ন ০২ ।।
ডকুমেন্টরি
স্বাধীনতা সংগ্রাম ।। ভাস্কর্যের শব্দায়ন ০৩ ।।
ডকুমেন্টরি
স্মৃতি চিরন্তন ।। ভাস্কর্যের শব্দায়ন ০৪ ।।
ডকুমেন্টরি