ডকুমেন্টরি

অপরাজেয় বাংলা ।। ভাস্কর্যের শব্দায়ন ০১ ।।

অতঃপর শব্দায়ন

বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের ভাস্কর্যের কথা বললেই প্রথমে চোখের সামনে ভেসে ওঠে দৃঢ় প্রত্যয়ে দাঁড়িয়ে থাকা তিনটি মূর্তির ছবি। যেন বাংলা মায়ের দামাল সন্তান স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনার জন্য দৃঢ় প্রতিজ্ঞ চাহুনিতে সামনে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামের প্রতীক হয়ে আছে অপরাজেয় বাংলা ভাস্কর্য। দৃঢ় প্রত্যয়ে দাঁড়িয়ে থাকা তিনটি মূর্তি যেন স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনার জন্য দৃঢ় প্রতিজ্ঞ চাহুনিতে সামনে এগিয়ে যাচ্ছে। বাংলা মায়ের দামাল সন্তান ওরা!

ভাস্কর্যের মধ্য দিয়ে স্বাধীনতা সংগ্রামে নারী-পুরুষ নির্বিশেষে সর্বস্তরের মানুষ অংশগ্রহণের দিকটি ফুটিয়ে তোলা হয়েছে। বাংলাদেশের আপামর জনসাধারণের সম্মিলিত প্রতিরোধ ও আক্রমণে পাক দখলদার বাহিনী পরাজিত হয়। দেশের সকল স্বাধীনতাকামী মানুষের মুক্তিযুদ্ধে অংশগ্রহণের প্রতীক হয়ে উঠেছে আজকের ‘অপরাজেয় বাংলা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাবভন প্রাঙ্গণে অবস্থিত এই ভাস্কর্য কালের ধারায় দেশের সকল ন্যায্য সংগ্রাম আন্দোলনের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

৬ ফুট বেদীর ওপর নির্মিত ১২ ফুট উঁচু, ৮ ফুট প্রস্থ ও ৬ ফুট ব্যাসের এই ভাস্কর্যটি নির্মাণ করেছেন মুক্তিযোদ্ধা ও ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ। ভাস্কর্যটির নামকরণে ভূমিকা রাখেন আরেকজন মুক্তিযাদ্ধা ও সাংবাদিক সালেহ চৌধুরী। ভাস্কর্যের একটি মূর্তির ডান হাতে দৃঢ় প্রত্যয়ে রাইফেলের বেল্ট ধরা যা বৃহত্তর জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে। এই মূর্তির মডেল ছিলেন আর্ট কলেজের ছাত্র মুক্তিযোদ্ধা বদরুল আলম বেনু। থ্রি নট থ্রি রাইফেল হাতে সাবলীল ভঙ্গিতে দাঁড়ানো অপর মূর্তির মডেল ছিলেন সৈয়দ হামিদ মকসুদ ফজলে এবং ধীশক্তির সাথে অটল অবস্থানে থাকা নারীমূর্তির মডেল ছিলেন হাসিনা আহমেদ। তিনটি মানুষের অবয়ব মিলে পূর্ণাঙ্গ ভাস্কর্য দাঁড়িয়ে রয়েছে যাদের চোখেমুখে রয়েছে স্বাধীনতার চেতনায় উদ্দীপ্ত প্রভা।

১৯৭৩ সালে ভাস্কর্যটি তৈরি করা শুরু হলেও ’৭৫ পরবর্তী সময়ে নানা চড়াই-উতরাই শেষে ১৯৭৯ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে “অপরাজেয় বাংলা” উদ্বোধন করা হয়। আজকের দিনে মুক্তিযুদ্ধ ও “অপরাজেয় বাংলা” অবিচ্ছেদ্য এক সত্তায় পরিণত হয়েছে।

অপরাজেয় বাংলা ।। ভাস্কর্যের শব্দায়ন ০১ ।।
ডকুমেন্টরি
স্বোপার্জিত স্বাধীনতা ।। ভাস্কর্যের শব্দায়ন ০২ ।।
ডকুমেন্টরি
স্বাধীনতা সংগ্রাম ।। ভাস্কর্যের শব্দায়ন ০৩ ।।
ডকুমেন্টরি
স্মৃতি চিরন্তন ।। ভাস্কর্যের শব্দায়ন ০৪ ।।
ডকুমেন্টরি